Top Menu

Header Ads

পাইথন প্রোগ্রামিং.....

Image result for python banner

পাইথন একটি শক্তিশালী হাই-লেভেল এবং অবজেক্ট-ওরিয়েন্টেড প্রোগ্রামিং ভাষা। গুইডো ভ্যান রাসম এই প্রোগ্রামিং ভাষার স্রষ্টা।

১৯৮০ দশকের পরে গুইডো ভ্যান রাসম আমিবা ডিস্ট্রিবিউটেড অপারেটিং সিস্টেম গ্রুপের সাথে কাজ করছিলেন। তিনি ABC(ABC এর সিনট্যাক্স খুবই সহজ এবং বোধগম্য)-এর মত ইটারপ্রেটেড (Interpreted) ভাষা ব্যবহার করতে চাইলেন যা আমিবা সিস্টেম কলকে এক্সেস করতে পারবে। তাই তিনি নতুন একটি ভাষা তৈরির দিদ্ধান্ত নিলেন যেটা হবে সমপ্রসারনযোগ্য । এটাকে কেন্দ্র করেই নতুন একটি ভাষার সূত্রপাত হলো এবং পরবর্তীতে এটার নাম রাখা হলো পাইথন।

গুইডো ভ্যান রাসম কর্তৃক সৃষ্ট পাইথন তুলনামূলক একটি পুরাতন ভাষা। ১৯৮০ দশক এর পরে তিনি সর্বপ্রথম পাইথন ডিজাইন শুরু করেছিলেন এবং ১৯৯১ সালের ফেব্রুয়ারিতে এটি প্রথম প্রকাশিত হয়।

এই প্রোগ্রামিং ভাষার গঠন(Syntax) শৈলী এবং ব্যবহার খুবই সহজ। ফলস্বরুপ, যদি কেউ জীবনে প্রথমবার প্রোগ্রামিং ভাষা শিখতে চাই তাহলে পাইথনই হবে তার জন্য সবচেয়ে পছন্দের ল্যাঙ্গুয়েজ।

পাইথন সাধরণ উদ্দেশে (General Purpose) ব্যবহৃত একটি শক্তিশালী প্রোগ্রামিং ভাষা। সুতরাং ওয়েব ডেভেলপমেন্ট(যেমন-Django এবং Bottle) থেকে শুরু করে বৈজ্ঞানিক ও গাণিতিক হিসাব-নিকাশ(যেমন-Orange, SymPy, NumPy) এবং এমনকি ডেস্কটপ গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেসেও(যেমন-Pygame, Panda3D) এটার ব্যপক ব্যবহার রয়েছে।

এর গঠন(Syntax) খুবই স্বচ্ছ এবং কোড এর দৈর্ঘ্যও ছোট হয়। ফলে পাইথন-এ কাজ করা আপনার কাছে কিছুটা মজাদার কৌতুকের মত মনে হবে। কেননা এটি আপনাকে কোডের গঠনের দিকে নজর না দিয়ে সমস্যা নিয়ে চিন্তা করতে সহায়তা করবে.....

Post a Comment

0 Comments