Top Menu

Header Ads

ইনবক্স এ কিভাবে কমিউনিকেট করা উচিৎ?


১.
ভাই/আপু, কেমন আছেন?"
"হাই/হ্যালো"
"সালাম ভাই/আপু"
"Hi, how are you doing?"

ইনবক্স এ যখন কারও কাছে কোন হেল্প চাই আমরা, তখন আমরা অনেকেই এভাবেই একটা মেসেজ পাঠিয়ে উত্তরের অপেক্ষায় বসে থাকি।
কিন্তু ইন্টারেস্টিংলি, মোবাইল এ টেক্সট পাঠালে (SMS) আমরা এগুলো বলিনা। সরাসরি আসল আলাপে চলে যাই। কেন? কারণ, মোবাইল এর মেসেজ পাঠাতে গেলে টাকা লাগে। নিজের টাকা খরচ করে আমরা "খাজুরে" আলাপ করিনা।

২.
মূশকিল হচ্ছে ইনবক্সে এই "খাজুরে" স্টাইলে যাকে মেসেজ পাঠানো হচ্ছে, তিনি বেশিরভাগ ক্ষেত্রেই থাকেন অনেক ব্যস্ত। অজস্র ইমেইল, ফোন, মেসেজ, ইনবক্স তাঁকে হ্যান্ডল করতে হয় প্রতিনিয়ত। কত তাড়াতাড়ি তিনি প্রতিটা কাজ করতে পারবেন, কতটুকু সময় তিনি বাঁচাতে পারবেন প্রতিটা কাজে, সেটুকুই তাঁর লক্ষ্য। সেজন্য প্রতিটা মেসেজ এ তিনি সরাসরি মূল জিনিসটা দেখতে চান আগে, এবং সেটি দেখেই সিদ্ধান্ত নেন, কোনটির রেসপন্স কখন এবং কিভাবে করবেন।

তাঁর মত একজনকে যখন আমরা এভাবে ইনবক্স করি, স্বাভাবিকভাবেই তাঁর কোন আইডিয়া থাকেনা এই মেসেজ এর উদ্দেশ্য কি, কিংবা প্রসঙ্গ কি। এ কারণে এই মেসেজগুলোতে সাধারণত রেসপন্স করতে তাঁর ইচ্ছে হয়না, কিংবা রেসপন্স করাই হয়না। কারণ, তাঁর কাছে আরও অনেক গুরুত্বপূর্ণ কাজ পড়ে আছে।
আলটিমেটলি আমাদের কাছে মনে হয়, আরে, ওই লোকটা তো বেশ অহংকারী! আমার মেসেজ এর রিপ্লাইই দিলো না! অথচ আমরা ভেবেই দেখিনা যে, ওই লোকটার পক্ষে এসব উদ্দেশ্যবিহীন মেসেজ এর রিপ্লাই দেয়াটাই সম্ভব না!

৩.
তাহলে কি করতে হবে?

যখন কাউকে আমরা ইনবক্স করি, সরাসরি মূল প্রসঙ্গে চলে যেতে হবে, এবং আমার মেসেজ এ যেন উনি একটা কমপ্লিট ইনফরমেশন উনি পান, সেটি নিশ্চিত করতে হবে। আবার আমার মেসেজটা যেন সংক্ষিপ্ত হয়, সেটাও এনশিওর করতে হবে। একটা উদারহণ দিচ্ছিঃ

"ভাই/আপু, সালাম। আমি অমুক স্টার্টআপ এর ফাউন্ডার, কিংবা আমি অমুক, এই কাজ করছি। আমি আপনার কাছে একটা হেল্প চাচ্ছিলাম, পিচিং এর স্টোরি টেলিং নিয়ে। আপনি কি আমাকে একদিন পাঁচ মিনিট সময় নিয়ে আমার স্টোরিটা দেখে একটা ফিডব্যাক দেবেন [স্টোরির লিঙ্ক]? তাহলে আমার অনেক উপকার হতো। আপনাকে অগ্রিম ধন্যবাদ "

নিজের অভিজ্ঞতা থেকে আমি গ্যারান্টি দিয়ে বলতে পারি, এভাবে মেসেজ পাঠালে ৯৯% ক্ষেত্রেই আপনি রিপ্লাই পাবেন, যদি তিনি আপনার মেসেজ দেখে থাকেন। কিন্তু খাজুরে স্টাইলে মেসেজ পাঠালে বেশির ভাগ ক্ষেত্রেই রিপ্লাই পাবেন না।

(কমিউনিকেশন নিয়ে গতকাল কিছু একটা লিখেছিলাম। একই প্রসঙ্গে এই লেখাটা আগে লিখেছিলাম। তাই এটা রিপোস্ট করলাম

লিখেছেন  - Shubho Al-Farooque

Post a Comment

0 Comments