Top Menu

Header Ads

এলেবেলে জাভাস্ক্রিপ্ট.........



তাহার মায়াবী রূপে চোখ ঝলসাইয়া, দিকভ্রান্ত হইয়া কত না যুবক আজ পথে পথে ঘুরিতেছে ! সম্মোহনী সে চোখের মায়ার জাদুতে জড়াইয়া ক্লান্ত, শ্রান্ত বিনিদ্র রজনী পরে রক্তবর্ণ চক্ষু লইয়া মনিটরের দিকে চাহিয়া তাহারা আর্তনাদ করিয়া ওঠে, “জাভাস্ক্রিপ্ট, সে ত মরীচিকা।”
- কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর

জাভাস্ক্রিপ্ট সম্পর্কে কবিগুরু উপরের কথাটি বলেছেন কিনা তা কোনো নির্ভরযোগ্য সূত্রে নিশ্চিত হওয়া না গেলেও এ কথা অবশ্যই বলা যায় যে, “জাভাস্ক্রিপ্ট একটা আজিব ল্যাঙ্গুয়েজ ”। আপনার মনে হবে আপনি জাভাস্ক্রিপ্ট বুঝে ফেলেছেন। কিন্তু না — উঁহু — মোটেও না। যেই না বুক চিতিয়ে জাভাস্ক্রিপ্টের সাথে পাল্লা দিতে ময়দানে নেমেছেন অমনি কোনো না কোনো অলি গলিতে ওঁত পেতে থাকা জাভাস্ক্রিপ্টের কিম্ভূতকিমাকার ফীচারগুলো চোরাগোপ্তা হামলায় আপনাকে ধরাশায়ী করে ফেলবে।

আপনার যদি প্রথম প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ হয় C, Java বা এই রকম কোনো একটা, তাহলে তারপরে এসে আপনি জাভাস্ক্রিপ্ট শেখা শুরু করতে গেলে আপনার মনে হতে পারে, “এই ল্যাঙ্গুয়েজ কি গাঞ্জা খাইয়া বানাইছে?”

আবার আপনার প্রথম ল্যাঙ্গুয়েজ যদি হয় জাভাস্ক্রিপ্ট, তাহলে জাভাস্ক্রিপ্ট হয়তো আপনি মোটামুটি ভালোভাবেই বুঝে যাবেন কিন্তু পরে অন্য কোনো ল্যাঙ্গুয়েজ শিখতে গেলে মনে হবে, “এ কী রে বাবা? এ কোথায় এসে পড়লাম?”
একথা সত্য যে, জাভাস্ক্রিপ্টে কিছু বিখ্যাত ত্রুটি আছে, যেটা আসলেই ল্যাঙ্গুয়েজ ডিজাইনের সময় ভুল করা হয়েছিলো। এর বাইরেও জাভাস্ক্রিপ্টের এমন কিছু অদ্ভুতুড়ে ব্যাপার আছে যা কিনা ঘাঘু জাভাস্ক্রিপ্ট ডেভেলপারদেরও মাঝে মাঝে বিপদে ফেলে দেয়। এগুলো নিয়ে অসংখ্য বই, আর্টিকেল লেখা হয়েছে। আপনি যদি জাভাস্ক্রিপ্ট জগতে একেবারেই নতুন না হন, তাহলে এগুলোর অনেকগুলিই আপনার চোখে ইতোমধ্যে অবশ্যই পড়েছে। আমি সেদিকে যাচ্ছি না।

ব্যাপার হচ্ছে, দোষ আসলে পুরোটা জাভাস্ক্রিপ্টের ঘাড়ে দিয়ে দেয়া যাচ্ছে না। কারণ, জাভাস্ক্রিপ্ট ভুলের বাইরেও কিছু জিনিস অন্য ল্যাঙ্গুয়েজ থেকে একটু ভিন্নভাবে ইমপ্লিমেন্ট করেছে। এই জিনিসগুলোই আমরা যখন আমাদের অন্য ল্যাঙ্গুয়েজের জ্ঞানের সাথে তুলনা করতে যাই, তখন আমাদের কাছে এগুলোকেও অদ্ভুত বা ভুল মনে হয়। ‘যারে দেখতে নারি, তাঁর চলন বাঁকা ’ — প্রবাদের মত আমরা জাভাস্ক্রিপ্টের কিছু কিছু ভুলের জন্য সবটাকেই ভুল মনে করে বসি।

এতো এতো তির্যক মন্তব্য ও সমালোচনার ঝড় ঝাপটা সহ্য করেও যেহেতু জাভাস্ক্রিপ্ট ওয়েব দুনিয়ায় একক আধিপত্য বিস্তার করে রেখেছে, তাই আমাদের ওয়েব ডেভেলপারদের অনন্যোপায় হয়ে হলেও জাভাস্ক্রিপ্ট শিখতে হয়।

Post a Comment

0 Comments