Top Menu

Header Ads

ফ্রিতে নিয়ে নিন ১১ টি টুলস ,যারা ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট নিয়ে কাজ করতে চান তাদের জন্য ।

Image result for Web Developer

১। Firebug : Firebug Mozilla Firefox এর একটি অসাধারন extension যা ওয়েব ডেভেলোপমেন্ট কাজের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ । যাতে রয়েছে built-in JavaScript Debugger যা ডেভেলোপারদেরকে ক্রমান্নয়ে script লেখা এবং লিখিত script গুলোর ভূল ধরিয়ে দেয় ।
ডাউনলোড লিঙ্ক ঃ http://getfirebug.com/

২। Notepad++ : Notepad++ একটি ধারুন কোড এডিটর। আমি ব্যাক্তিগভাবে কোডিং এর জন্য Notepad++ ব্যবহার করি। আপনি চাইলে নোটপ্যাড বিনামূল্যে ডাউনলোড করে নিতে পারেন।
ডাউনলোড লিঙ্ক ঃ https://notepad-plus-plus.org/

৩। Zen-Coding : Zen-Coding একটি Not Pad++ এর Plugin যা শুধুমাত্র Advance লেভেলের ওয়েব ডেভেলোপারদের জন্য। আপনি এটির মাধ্যমে 10 মিনিটের কোন 2 মিনিটেই করতে পারবেন। যারা একেবারেই নতুন তারা এই Plugin টা ব্যবহার করবেন না। এটি ব্যবহার করার নিয়ম ।
ডাইনলোড লিঙ্ক ঃ https://code.google.com/archive/p/zen-coding/downloads

৪। Bootstrap : Bootstrap হল একটি অসাধারণ টুলস যা দ্বারা আপনি খুব সহজে Responsive Website তৈরি করতে পারবেন। Bootstrap সবচেয়ে বড় সুবিধা হল এখানে আপনি প্রচুর উদাহরণ পাবেন যেটা আপনাকে ওয়েবসাইট তৈরিতে অনেক সহযোগিতা করবে। Bootstrap এর উপর বিস্তারিতভাবে আরেকটি পোষ্টে লেখার চেষ্টা করবো।
ডাউনলোড লিঙ্ক ঃ http://getbootstrap.com/

৫। Pixie : Pixie এমন একটি Software যা আপনাকে যেকোন Color এর HEX, HTML, RGB, CMYK, HSV এর কোড গুলো দেখাবে। আপনি খুব সহজে সেগুলো Copy & Past করে ব্যবহার করতে পারবেন।
ডাউনলোড লিঙ্ক ঃ http://www.nattyware.com/pixie.php

৬। CSS Class Copier : চরম একটি সফ্টওয়্যার !!!!! যারা ওয়েবডিজাইন বা ডেভেলপমেন্ট এর কাজ করেন বা শিখছেন, তাদের জন্য একটি কাজের সফ্টওয়্যার, যার নাম Class Copier. HTML ফাইল থেকে Class Name গুলো style sheet এ কপি করতে অনেক সময় নষ্ট হয়। আপনি চাইলে খুব সহজে এটি ব্যবহার করে Class গুলো কপি করতে পারেন।
ডাউনলোড লিঙ্ক ঃ https://codepen.io/HaunGO/pen/rVbepx
৭। CSSTidy : CSSTidy এমন একটি opensourse application যা CSS কোড কে optimize করে এবং ফাইলসাইজ কমিয়ে দেয় যার ফলে website এর স্পীড বহুলাংশে বৃদ্ধি পায়। CSSTidy কিভাবে কাজ করে তা বুঝার জন্য “before and after” উদাহরণ ভালভাবে দেখতে পারেন ।
ডাউনলোড লিঙ্ক ঃ http://csstidy.sourceforge.net/index.php

৮। GrepWin : GrepWin এর কাজ হচ্ছে Replace করা। মনে করুর বায়ার আপনাকে 1000 HTML ফাইল দিয়ে বলল যেখানে যেখানে High লেখা আছে সেখানে Top লিখতে হবে। এই ধরনের কাজগুলো করার জন্য GrepWin ব্যবহার করা হয়।
ডাউনলোড লিঙ্ক ঃ https://sourceforge.net/projects/grepwin/

৯। Everything : Everything খুব ছোট একটা Software কিন্তু কাজট খুব বড়। যা দিয়ে আমরা খুব সহজে কম্পিউটারের যেকোন ফাইল অল্প সময়ের ভিতর খুঁজে পেতে পারি।
ডাউনলোড লিঙ্ক ঃ https://www.voidtools.com/Everything-1.3.4.686.x86.Multilin…

১০। TinyPNG : TinyPNG একটি অসাধারন টুলস যা ইমেজ সাইজ আপনার png ফাইল এর সাইজ ৭০% পর্যন্ত কমিয়ে ফেলতে পারে । তবে ২টি ছবি দেখতে একই রকম দেখাবে।
ডাউনলোড লিঙ্ক ঃ https://tinypng.com/

১১। PSD Design: যারা প্র্যাকটিস করার জন্য PSD ফাইল খুজছেন তাদের জন্য দারুন একটি সাইট।
ডাউনলোড লিঙ্ক ঃ http://www.psdgraphics.com/

Post a Comment

0 Comments